ব্রেকিং নিউজ
Home | বিনোদন | সঙ্গীত | আব্দুল জব্বারের শারীরিক অবস্থার অবনতি

আব্দুল জব্বারের শারীরিক অবস্থার অবনতি

বিনোদন ডেস্ক: স্বাধীনতা পদক, একুশে পদকসহ বিভিন্ন আন্তর্জাতিক পদকপ্রাপ্ত সংগীতশিল্পী আব্দুল জব্বার দীর্ঘদিন ধরে অসুস্থ। কিডনি, হার্ট, প্রস্টেটসহ নানা জটিলতায় আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আড়াই মাস ধরে চিকিৎসাধীন রয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই কণ্ঠ সৈনিক।

শনিবার (১৫ জুলাই) বিকালে কথা বলতে গেলে তার কথা বুঝতে সমস্যা হয়। এরপর আব্দুল জব্বারের ছোট ভাই মাসুদ জানান, তিনি এখন স্পষ্টভাবে কথা বলতে ও স্বাভাবিকভাবে একা হাঁটতে পারেন না।

মাসুদ বলেন, ‘আগে স্বাভাবিকভাবে হাঁটা-চলা করতে পারতেন। এখন তিনি একা হাঁটতে পারেন না। দুজনে ধরে তাকে বাথরুমে নিতে হয়। ঠিকমতো বসেও থাকতে পারেন না। গত ১৯ জুন চিকিৎসকরা বোর্ড মিটিং করেছেন। এরপর ডাক্তাররা তাকে বিদেশ নিয়ে চিকিৎসা করানোর পরামর্শ দেন।’

তিনি আরো বলেন, ‘বিদেশে গিয়ে চিকিৎসার জন্য অনেক টাকা প্রয়োজন। আমাদের পরিবারের জন্য তা বহন করা সম্ভব নয়। তাই মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতা চাচ্ছি।’

সরকার আব্দুল জব্বারের চিকিৎসার দায়িত্ব নিয়েছে বলে কিছুদিন আগে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। তবে এর কোনো অগ্রগতি হয়নি বলে জানান তিনি। এ প্রসঙ্গে মাসুদ বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী দুই বছর আগে বিশ লাখ টাকার সঞ্চয় পত্র দিয়েছিলেন। মাননীয় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বাস্থমন্ত্রী নাসিম, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর হাসপাতালে দেখতে আসছিলেন। তারা উন্নত চিকিৎসার জন্য সহযোগিতার আশ্বাসও দিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত আমরা কোনো সাহায্য পাইনি। আমরা নিজেরাও মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেষ্টা করেছি কিন্তু পারিনি।’

এই কালজয়ী শিল্পীর উন্নত চিকিৎসার জন্য আনুমানিক ৮০ লাখ থেকে ১ কোটি টাকা প্রয়োজন। কিন্তু শিল্পী এবং তার পরিবারের পক্ষে এত টাকা সংগ্রহ করা সম্ভব নয়। এরই মধ্যে দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে অসুস্থ শিল্পী আব্দুল জব্বারের হাতে অর্থ সহায়তার চেক তুলে দেওয়া হয়।

স্বাধীনতা যুদ্ধের সময় আব্দুল জব্বার হারমোনিয়াম গলায় ঝুলিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে গিয়ে গান গেয়ে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেন। সেই দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এই শিল্পীর গাওয়া বিভিন্ন গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। গলায় হারমোনিয়াম ঝুলিয়ে ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা তিনি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। ১৯৭১ সালে তিনি মুম্বাইয়ে ভারতের প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতেও নিরলসভাবে কাজ করেন।

‘ওরে নীল দরিয়া’, ‘আমায় দেরে দে ছাড়িয়া’, ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’সহ অসংখ্য কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন আব্দুল জব্বার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এবার অস্ট্রেলিয়ায় যাচ্ছেন জেমস

বিনোদন ডেস্ক : জনপ্রিয় সঙ্গীত তারকা জেমস আগের মতো নিয়মিত নতুন গান ...

আসিফের গান ভালো গাইলেই তার সঙ্গে দেখা করার সুযোগ পাবেন

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক আসিফ আকবরের গান পছন্দ করেন না এমন ...