Home | জাতীয় | আবারও ঢাকা আসছেন ভারতীয় সেনাপ্রধান

আবারও ঢাকা আসছেন ভারতীয় সেনাপ্রধান

স্টাফ রিপোর্টার :  বাংলাদেশের সঙ্গে ভারতের প্রতিরক্ষা বিষয়ে সম্পর্ক আরও দৃঢ় করতে আবারও ঢাকা আসছেন দেশটির সেনাবাহিনী প্রধান বিপিন রাওয়াত। চলতি মাসের ২৭ তারিখ তার ঢাকা সফরে আসার কথা রয়েছে। খবর- টাইমস অব ইন্ডিয়া।

জানা গেছে, ২৭ এপ্রিল (বৃহস্পতিবার) চারদিনের সরকারি সফরে ঢাকায় আসবেন বিপিন রাওয়াত। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে করা প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা নিয়ে বাংলাদেশের উচ্চপদস্থদের সঙ্গে কথা বলবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে উভয় দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা সই হয়েছে। একই সঙ্গে যুদ্ধ জাহাজসহ সামরিক অস্ত্র কেনা বিষয়ে ৫০০ মিলিয়ন ডলার ঋণের প্রস্তাব দেয় দেশটি।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, এ বছর চীন থেকে দুটি সাবমেরিন কেনে বাংলাদেশ। এছাড়া বেইজিংয়ের প্রধান অস্ত্র আমদানিকারক হয়ে উঠেছে ঢাকা। তাই বেইজিংয়ের একচেটিয়া এ ব্যবসায় বাগড়া দিতে চাইছে নয়াদিল্লি। বাংলাদেশ ছাড়াও শ্রীলঙ্কা, মালদ্বীপ, সিসিলি থেকে মিয়ানমার এবং নেপালে চীনের আগ্রাসন ঠেকাতে চাইছে ভবিষ্যত পরাশক্তি ভারত।

এর আগে গত ৩১ মার্চ তিনদিনের সফরে বাংলাদেশে আসেন ভারতের সেনা প্রধান বিপিন রাওয়াত। দায়িত্ব নেয়ার পর সেটি ছিল তার প্রথম বাংলাদেশ সফর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ম্যালেরিয়ার টিকা পাচ্ছে প্রথম ৩ দেশ

স্টাফ রিপোর্টার :  প্রথমবারের মতো ঘানা, কেনিয়া ও মালাউইয়ে ম্যালেরিয়ার টিকা দেওয়ার ...

পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির দলে আজহার-উমর

স্পোর্টস ডেস্ক: অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর ওয়ানডে দলে জায়গা হারিয়েছিলেন আজহার আলী। ...