Home | আন্তর্জাতিক | আফগানিস্তানে মার্কিন হামলায় ৩০ বেসামরিক নাগরিক নিহত

আফগানিস্তানে মার্কিন হামলায় ৩০ বেসামরিক নাগরিক নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ৩০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। প্রদেশের গার্মসির জেলার একটি বাড়িতে মঙ্গলবার রাতে ওই ভয়াবহ বিমান হামলা চালানো হয়।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী ওই হামলার কথা স্বীকার করে বলেছে, তারা তালেবানদের ব্যবহৃত একটি বাড়িতে হামলা চালিয়েছে এবং সেখানে বেসামরিক ব্যক্তিদের উপস্থিতি তাদের জানা ছিল না। খবর পার্সটুডের।

ন্যাটো জোটের একজন মুখপাত্র দাবি করেছেন, আফগান সরকারের পক্ষ থেকে ওই হামলা চালানোর পরামর্শ দেয়া হয়েছিল। ভবিষ্যতে নির্ভুল হামলা চালানোর স্বার্থে মঙ্গলবার রাতের হামলার ব্যাপারে যেকোনো সঠিক তথ্য পর্যালোচনা করা হবে বলে জানান তিনি।

হেলমান্দ প্রদেশের গভর্নর মোহাম্মাদ ইয়াসিন খান এ সম্পর্কে জানিয়েছেন, তালেবান জঙ্গিদের বিরুদ্ধে হামলা চালানোর জন্য ন্যাটো জোটের প্রতি আহ্বান জানানো হয়েছিল এবং হামলায় তালেবান ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

তবে স্থানীয় অধিবাসী ফেদা মোহাম্মাদ বলেছেন, মার্কিন বিমান হামলায় কোনো তালেবান নিহত হয়নি বরং হতভাগ্য সব মানুষ বেসামরিক নাগরিক। এখনো ধ্বংসস্তুপের নীচে অনেকের লাশ আটকা পড়ে আছে বলে তিনি জানান। ফেদা মোহাম্মাদ বলেন, এলাকাটি তালেবান নিয়ন্ত্রিত হলেও মার্কিন বিমান হামলার সময় বাড়িটিতে কোনো তালেবান সদস্য ছিল না। মোহাম্মাদুল্লাহ নামের আরেকজন স্থানীয় অধিবাসী জানিয়েছেন, মার্কিন বিমান হামলায় কয়েকজন নারী ও ১৬ শিশু নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ড. কামাল কর ফাঁকি দিয়েছেন কিনা খতিয়ে দেখছে এনবিআর

স্টাফ রির্পোটার : জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ...

মেয়েদের সব ক্ষেত্রে সুযোগ দিতে হবে : প্রধানমন্ত্রী

স্টাফ রির্পোটার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেয়েদের সব ক্ষেত্রে সুযোগ দিতে হবে। ...