Home | টিপস | আদর্শ বউ হওয়ার কোর্স!

আদর্শ বউ হওয়ার কোর্স!

বিডিটুডে ডেস্ক : নারীরা কীভাবে ‘আদর্শ বউ’ হতে পারেন, তার একটি কোর্স চালু হচ্ছে ভারতের একটি বিশ্ববিদ্যালয়ে। ওই কোর্সে ভালো বউ কীভাবে হওয়া যায় এবং এর জন্য কী কী করতে হবে, তার বিস্তারিত পড়ানো হবে। আগামী শিক্ষাবর্ষ থেকে এ কোর্স চালু হবে। তবে এ কোর্স নিয়ে সমালোচনাও চলছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভারতের মধ্যপ্রদেশের ভোপালের বরকাতুল্লাহ বিশ্ববিদ্যালয়ে ‘আদর্শ বউ’ তৈরির জন্য তিন মাসের একটি কোর্স চালু করা হয়েছে। প্রাথমিকভাবে মনোবিজ্ঞান, সমাজবিজ্ঞান ও উইমেন স্টাডিজ বিভাগে চালু হবে এই কোর্স।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, এতে নারীর ক্ষমতায়ন সম্ভব হবে। আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু হবে তিন মাসের এ কোর্স। প্রথম ব্যাচে ৩০ জন নারী ‘আদর্শ বউ’ হওয়ার কোর্সে পড়ার সুযোগ পাবেন।

ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডি সি গুপ্তা জানান, এই কোর্সের প্রধান লক্ষ্যই হলো বিয়ের পর নারীদের সব পরিস্থিতি এবং সব রকম মানুষের সঙ্গে মানিয়ে নেওয়ার পাঠ দেওয়া।

তিনি বলেন, ‘সমাজের প্রতিও আমাদের কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে। শুধু পুঁথিগত বিদ্যাতেই শিক্ষার্থীকে আটকে রাখলে চলবে না। আমাদের লক্ষ্য নারীদের এমন প্রশিক্ষণ দেওয়া, যাতে বিয়ের পর তাঁরা পরিবারকে একসূত্রে বেঁধে রাখতে পারেন।’

 

[প্রিয় পাঠকপাঠিকা, আপনিও বিডিটুডে২৪.কম এর অংশ হয়ে উঠুন শেয়ার করুন নিজের অভিজ্ঞতা প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যা, জীবন যাপনে সঙ্গতিঅসঙ্গতি সহ লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপস্ বিভিন্ন বিষয়ে বস্তনিষ্ঠ অপনার যৌক্তিক মতামত সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে) মেইল করুন bdtoday24@gmail.com- ঠিকানায় লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মার্কিন কংগ্রেসে রোহিঙ্গা নিধনকে গণহত্যা আখ্যা

ইন্টারন্যাশনাল ডেস্ক : রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর চালানো নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিয়েছেন মার্কিন ...

সিংহের গর্জন এবার সত্যি সত্যি

বগুড়া প্রতিনিধি : বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসন থেকে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ ...