Home | সারা দেশ | আত্রাইয়ে সূতিজালের প্রভাবে রবিশস্য চাষ ব্যাহত হওয়ার আশংকা

আত্রাইয়ে সূতিজালের প্রভাবে রবিশস্য চাষ ব্যাহত হওয়ার আশংকা

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে সূতিজালের প্রভাবে রবিশস্য চাষ ব্যাহত হওয়ার আশংকায় ভুগছেন কৃষকরা। মৌসুমের শুরুতে বিভিন্ন অঞ্চলের কৃষকরা রবিশস্য চাষ শুরু করলেও জমি থেকে সময়মত পানি নিস্কাশন না হওয়ায় তারা রবিশস্য চাষ করতে পারছেন না। ফলে তাদের মাঝে হতাশা দেখা দিয়েছে।
জানা যায়, উপজেলার মধুগুড়নই, পাঁচুপুর, মালিপকুর, গুড়নই, চকবিষ্টপুর, জগদাস, শিকারপুর হয়ে বাঁকিওলমা, বিপ্রবোয়ালিয়া খনজোর পর্যন্ত প্রায় অর্ধশতাধিক গ্রামের হাজার হাজার কৃষক এ মাঠে বিভিন্ন প্রকার আবাদ করে থাকেন। বিশেষ করে মাঠের উঁচু অংশে তারা রবিশস্যও চাষ করে থাকেন। কিন্তু বিস্তীর্ণ এ মাঠের পানি নিস্কাশনের জন্য তৈরি উদয়পুর ও বৈঠাখালী স্লুইসগেটে সূতিজাল স্থাপন করায় পানি নিস্কাশনে শুরু হয়েছে ধীরগতি। বৈঠাখালী ও উদয়পুর স্লুইসগেট দু’টি স্থানেই বাঁশ ও চাটাই দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে মুখে স্থাপন করা হয়েছে সূতিজাল। ফলে একদিকে নিধন হচ্ছে সকল প্রকার মাছ। অপরদিকে মাঠের পানি নামছে ধীরগতিতে। যার ফলে বিরুপ প্রভাব পড়ছে হাজার হাজার কৃষকের রবিশস্য চাষে।
উপজেলার কাঁন্দওলমা গ্রামের কৃষক আব্দুর রহিম বলেন, মাঠের পানি নামতে বিলম্ব হওয়ায় আমরা এখনও রবিশস্য চাষ শুরুই করতে পারিনি। বিপ্রবোয়ালিয়া গ্রামের মুনসের আলী বলেন, আমরা প্রতি বছর পর্যাপ্ত জমিতে রবিশস্য চাষ করে থাকি। এবারে পানি নামার ধীরগতিতে রবিচাষ বিলম্বিত হচ্ছে। সংশ্লিষ্ট বিশা ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা বলেন, সূতিজালের কারনে কৃষকদের ক্ষতি হচ্ছে এমন কথা কোন কৃষক আমাকে জানায়নি। এ ছাড়াও স্লুইচগেটের সব গেট খোলা রয়েছে, যথেষ্ট পানি বের হচ্ছে, কৃষকদের ক্ষতি হওয়ার কথা নয়।এ বিষয়ে আত্রাই উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা কেরামত আলী বলেন, পানি নিস্কাশনে ধীরগতির কারণে রবিশস্য চাষ ব্যহত হলে কৃষকরা খুবই ক্ষতি গ্রস্থ হবে। তাই তাদের স্বার্থে সকলেরই সজাগ দৃষ্টি দেয়া প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গাইবান্ধায় আমার বাংলা বিদ্যাপীঠে অগ্নিকান্ডে ৭ লক্ষাধিক টাকার ক্ষতি

সুমন কুমার বর্মন, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান আমার বাংলা ...

গাইবান্ধায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

সুমন কুমার বর্মন, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধা সদর উপজেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মনজু ...