ব্রেকিং নিউজ
Home | শেয়ার বাজার | আত্রাইয়ে বানভাসি মানুষদের জন্য মহানুভবতা

আত্রাইয়ে বানভাসি মানুষদের জন্য মহানুভবতা

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর আত্রাইয়ে বানভাসি মানুষদের জন্য মহানুভবতা দেখিয়েছেন এলাকার কিছু বিত্তবান লোকেরা। তারা নিজ উদ্যোগে আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেয়া বন্যার্তদের প্রতিদিন খানা পরিবেশনের মহতি উদ্যোগ গ্রহন করেছেন। আর এ উদ্যোগে সাড়া দিয়ে মহত্বের পরিচয় দিয়েছেন বেশ কিছু বিত্তবান। একেই বলে “মানুষ মানুষের জন্য”।
জানা যায়, গত প্রায় ১৫ দিন থেকে আত্রাইয়ে বন্যা পরিস্থিতির অবনতি হতে থাকে। বিভিন্ন স্থানে বাঁধ ভাঙ্গনের ফলে আত্রাই নদীর পানি লোকালয়ে প্রবেশ করে। ফলে পানিবন্দি হয়ে পড়ে উপজেলার হাজার হাজার মানুষ। উপজেলার ৮ ইউনিয়নের প্রায় সব কয়টি গ্রাম বন্যা কবলিত হয়ে যায়। এ সময় ঘরবাড়ি ছাড়া হয় কয়েক হাজার বানভাসি। তারা কোন রকম জীবন রক্ষার তাগিদে আশ্রয় নেয় বিভিন্ন উঁচু স্থানে, বাঁধে ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। এসব আশ্রয় কেন্দ্রের মধ্যে শাহাগোলা উচ্চ বিদ্যালয় ও পাঁচুপুর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন বেশকিছু লোক। তারা এসব আশ্রয় কেন্দ্রে খাবার সংগ্রহ ও রান্নাবান্না নিয়ে পড়ে যান মহাবিপাকে। তাই তাদের মহানুভবতায় এগিয়ে আসেন এ দুই এলাকার কিছু সুহৃদয়বান ব্যক্তি। উদ্যোগ নেন তারা এ আশ্রয় কেন্দ্রে বানভাসি মানুষদের আর রান্না করতে হবে না। তারাই তাদের প্রতিদিনের খাবার দেবেন। সে ানুযায়ী তারা প্রতিদিন এসব অসহায়দের খাবার প্রদান করছেন।
শাহাগোলা গ্রামের সমাজসেবক ও শাহাগোলা উচ্চ বিদ্যালয়ের সভাপতি আলহাজ শামসুল হক বলেন, আমাদের স্কুলে ৩৫ টি পরিবারের ১২০ জন বানভাসি মানুষ আশ্রয় নিয়েছেন। তাদের মানবেতর জীবন যাপন দেখে আমরা তাদের প্রতিদিন খাবার প্রদানের উদ্যোগ নিয়েছি। সে অনুযায়ী গত পাঁচদিন থেকে আমরা খাবার প্রদান করছি। আমাদের এ উদ্যোগে সাড়া দিয়ে এলাকার বেশ কিছু বিত্তবান লোকেরা সহায়তাও করছেন। বিশেষ করে আমাদের এলাকার যেসব কৃতি সন্তানরা বাইরে আছেন তাদেরকে বিষয়টি জানানোর পর তারাও ব্যাপকভাবে সাড়া দিয়েছেন। এখানে রান্নার জন্য পৃথক বাবুর্চি রাখা হয়েছে। প্রতিদিন বাবুর্চি দিয়ে রান্না করে বানভাসি মানুষদের খাবার দেয়া হয়। ওই কেন্দ্রে আশ্রয় নেয়া জোসনা বেগম বলেন, ইনারা আমাদের কয়েকদিন থেকে খাবার দিচ্ছে। এতে আমরা খুবই উপকৃত হয়েছি। আল্লাহ উনাদের উপর রহম করুন, এই দোয়া করি। এদিকে একই রকম উদ্যোগ নিয়ে বানভাসি মানুষদের খাবার দেয়া হচ্ছে পাঁচুপুর দ্বিমুখী উচ্চজ বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিলুপ্তীর পথে বাংলার আদি সাংস্কৃতির প্রাচীন ঐতিহ্য যাত্রা

রাজু কুমার দে, নাটোর : প্রতিটি দেশের রয়েছে নিজস্ব ঐতিহ্য সাংস্কৃতি। তেমনি ...

পাবনার সাদুল্লাহপুরে শিক্ষক নিয়োগ সংবাদের প্রতিবাদ ও ইউপি চেয়ারম্যানের বক্তব্য

পাবনা প্রতিনিধি : “শ্রীকোল আমিনা স্মৃতি উচ্চবিদ্যালয় শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে ১জন ...