Home | অর্থনীতি | ব্যাংক ও বীমা | আটকে গেল ঋণ খেলাপিদের বিশেষ সুযোগ

আটকে গেল ঋণ খেলাপিদের বিশেষ সুযোগ

স্টাফ রিপোর্টার : ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের উপর আগামী ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছে হাইকোর্ট। এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়।

এই সার্কুলার চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন আইনজীবী মনজিল মোরসেদ। আদেশের বিষয়ে তিনি সাংবাদিকদের বলেছেন, খেলাপি ঋণ পরিশোধে বিশেষ সুবিধা দিয়ে জারি করা সার্কুলারটিকে আদালত ‘দুষ্টের পালন ও শিষ্টের দমন’ হিসেবে বর্ণনা করেছে।

গত ১৬ মে ঋণখেলাপিদের নিয়মিত হওয়ার সুযোগ করে দিয়ে সার্কুলারটি জারি করে কেন্দ্রীয় ব্যাংক। সার্কুলার অনুযায়ী খেলাপিরা মাত্র দুই শতাংশ ডাউন পেমেন্ট দিয়েই ঋণ পুনঃতফসিল করতে পারবেন। পুনঃতফসিল হওয়া ঋণ পরিশোধে তারা সময় পাবেন টানা ১০ বছর। এক্ষেত্রে প্রথম এক বছর কোনো কিস্তি দিতে হবে না।

এই নির্দেশনার সুবাদে ইচ্ছাকৃত ঋণখেলাপিরাও এখন থেকে ঋণ পুনঃতফসিল করার সুযোগ পাবেন। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, খেলাপিরা ব্যাংকের টাকা ফেরত দেওয়া শুরু করলে নিয়মিত গ্রাহকদের চেয়েও খেলাপি গ্রাহকদের কম সুদ দিতে হবে। ঋণ খেলাপিদের সুদ গুনতে হবে মাত্র ৯ শতাংশ হারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাটগ্রামে ট্রেন-ট্রাকের সংঘর্ষ, ট্রেনের ক্ষতি হলেও অক্ষত ট্রাক

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় ট্রেনের সাথে ট্রাকের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ...

দেশের সবগুলো নদী খনন করে বাঁধ নির্মাণ করা হবে : পানিসম্পদ প্রতিমন্ত্রী

লালমনিরহাট প্রতিনিধি : পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, প্রধানমন্ত্রী দেশের সবগুলো নদী শাসন ...