Home | ব্রেকিং নিউজ | আজ সরস্বতী পূজা

আজ সরস্বতী পূজা

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি : হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ শনিবার ও আগামীকাল রবিবার।

ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। সরস্বতী দেবীকে শিক্ষা, সংগীত, শিল্পকলা ও আশীর্বাদাত্রী মনে করা হয়। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়। শিক্ষা, সংগীত ও শিল্পকলায় সফলতার আশায় শিক্ষার্থীরা সরস্বতী দেবীর পূজা করে থাকে। জ্ঞানপিপাসু বিদ্যার্থীরা এই দিনে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। দেবীর পূণ্য দৃষ্টি লাভের প্রত্যাশায় প্রতি বছর মাঘ মাসের শুক্লাপঞ্চমী তিথিতে হিন্দু পরিবারে এই দিন শিশুদের হাতেখড়ি, ব্রাক্ষ্মণভোজন অনুষ্ঠিত হয়।

আমাদের দেশে তথা প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানেই শিক্ষার্থী ও শিক্ষক মিলে এই পুজার আয়োজন করে থাকে। সরস্বতী পুজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে।

এরই ধারাবাহিকতায় প্রতি বছরের ন্যায় এবারো বাগেরহাটের ফকিরহাটে প্রায় প্রতিটি হিন্দু পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজন করেছে সরস্বতী পূজার। তিথি অনুযায়ী আজ শনিবার দুপুর ১২টা থেকে আগামীকাল রবিবার দুপুর পর্যন্ত অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সমুদ্রবন্দরে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে

স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরের তিন নম্বর স্থানীয় ...

শেষ দিনের টিকিট পেতে উপচেপড়া ভিড়

স্টাফ রিপোর্টার : রাজধানীর কমলাপুর রেলস্টেশনে শেষ দিনের মতো চলছে পবিত্র ঈদুল ...