ব্রেকিং নিউজ
Home | জাতীয় | আজ বিশ্ব কিডনি দিবস

আজ বিশ্ব কিডনি দিবস

স্টাফ রিপোর্টার :   আজ ৯ মার্চ বিশ্ব কিডনি দিবস। সারা বিশ্বে কিডনি রোগের সচেতনতা বৃদ্ধির জন্য এই দিনটি পালন করা হয়ে আসছে।  প্রতিবছরের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের বৃহস্পতিবার দিবসটি পালিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় এবার পালিত হবে বিশ্ব কিডনি দিবস-২০১৭।

এবারের কিডনি দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘স্থূলতা কিডনি রোগের ঝুঁকি বাড়ায়: সুস্থ কিডনির জন্য সুস্থ জীবন ধারা’। এবারের বিশ্ব কিডনি দিবসের মূল উদ্দেশ্য হলো, কিডনি রোগের ব্যাপকতা ও ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করা এবং কিডনি বিকল হলে, তার কার্যকারিতা হারানোরোধে প্রাথমিক অবস্থায় কিডনি রোগকে শনাক্ত করে চিকিৎসা করা।

বিশ্ব কিডনি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ তার বানিতে বলেছেন, ‘স্থূলতা আজ বিশ্বব্যাপী একটি স্বাস্থ্য সমস্যা। কিডনি রোগের প্রকোপ বৃদ্ধিতে স্থূলতা অনুঘটক হিসেবে কাজ করে। স্বাস্থ্যসম্মত জীবন পদ্ধতি অনুসরণ করে কিডনি রোগ প্রতিরোধ করা যায়।’

কিডনি সুস্থ রাখতে রাষ্ট্রপতি তার বানিতে বিভিন্ন সামজিক সংগঠন কিডনি সুস্থ রাখতে করণীয় ও বর্জণীয় কাজ করতে জনগণকে সচেতন করে তুলতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বানিতে দেশের হতদরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদেরকে আরও নিবেদিত হওয়ার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন,  ‘কিডনি বিকল রোগীদের জন্য অত্যন্ত কম খরচে ডায়ালাইসিস সেবা প্রদানের লক্ষ্যে আমরা পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের মাধ্যমে সীমিত আকারে আন্তর্জাতিক মানের ডায়ালাইসিস সেবা কেন্দ্র চালু করেছি।’
তিনি আরও বলেন, সারা বিশ্বে কিডনি রোগের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু এ রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল এবং এ রোগে মৃত্যুর হার অপেক্ষাকৃত বেশি। কাজেই এই সকল রোগের মূল কারণ অনুসন্ধান এবং প্রতিরোধের উপায় বের করা জরুরি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ থেকে জানা যায়, মৃত্যু ঝুঁকির প্রথম ১০টি কারণের মধ্যে অন্যতম স্থূলতা। বর্তমান সময়ে অসংক্রামক ব্যাধি ৬৫ ভাগের বেশি মৃত্যুর জন্য দায়ী, আর অসংক্রামক ব্যাধির অন্যতম কারণ এই স্থূলতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুন্দরী হওয়ার অপরাধে নিষিদ্ধ হলো অভিনেত্রী

বিনোদন ডেস্ক: সুন্দরী হওয়াও অপরাধে নিষিদ্ধ হতে হলো অভিনেত্রীকে। ‌ অন্তত তেমনটাই ...

কেকেআর ম্যানেজমেন্ট সাকিবকে বিশ্রাম করতে বলেছে

স্পোর্টস ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মাত্র এক ম্যাচ খেলা হয়েছে সাকিব ...