ব্রেকিং নিউজ
Home | জাতীয় | আজ জাতীয় পাট দিবস

আজ জাতীয় পাট দিবস

স্টাফ রিপোর্টার :   আজ ৬ মার্চ, সোমবার । জাতীয় পাট দিবস। বিদসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘সোনালি আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’। দেশে এবারই প্রথমবারের মতো পালিত হচ্ছে ‘জাতীয় পাট দিবস-২০১৭’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় দিবসটি পালনে নিয়েছে নানা উদ্যোগ। আজ সকাল সাড়ে ৮টায় জাতীয় সংসদ ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। ঢাকাসহ সারা দেশে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাট ও পাটজাত পণ্য সহযোগে বর্ণিল আলোক সজ্জা করা হয়েছে।

এছাড়া দিবসের মূল অনুষ্ঠান আগামী ৯ থেকে ১১ মার্চ তিনদিনব্যাপী হবে। এ সময় পাটপণ্যের মেলা হবে, যা রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইনস্টিটিউশনে আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ অনুষ্ঠানে  সেরা পাটবীজ উৎপাদনকারী, সেরা পাটচাষী, রফতানিকারক প্রতিষ্ঠানসহ আট ক্যাটাগরিতে এবং পাট সংশ্লিষ্ট গবেষণা ও উদ্ভাবনের জন্য দুব্যক্তিকে পুরস্কৃত করা হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে বলেছেন, পাট শিল্পের সঙ্গে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি জড়িত। দেশীয় সংস্কৃতি ও কৃষ্টির সেঙ্গে মানানসই পাট ও পাটজাত পণ্য দেশে যেমন গুরুত্বের দাবিদার, তেমনি বিশ্ব বাজারেও এটি এখন অনন্য পরিবেশ-বান্ধব পণ্য হিসেবে সমাদৃত।

‘সরকার পাটখাতের উন্নয়নের জন্য সর্বাত্মক উদ্যোগ নিয়েছে’ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বাণী দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিমানে উঠার পর দেশবাসীর কাছে দোয়া চাইলেন নাসির

স্পোর্টস ডেস্ক: ত্রিদেশীয় সিরিজ এবং চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিতে বুধবার রাত ১১.১৫টায় ...

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ক্যামেরনের

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশ সফররত ...