ব্রেকিং নিউজ
Home | জাতীয় | আজ ঘটনাবহুল ৭ নভেম্বর

আজ ঘটনাবহুল ৭ নভেম্বর

স্টাফ রিপোর্টার : আজ ঘটনাবহুল ৭ নভেম্বর। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে ক্ষমতার পটপরিবর্তন ঘটে। সেনাবাহিনীতে অভ্যুত্থান ও পাল্টা অভ্যুত্থানের ঘটনা ৩ নভেম্বর শুরু হয়। কারাগারে বন্দী অবস্থায় নিহত হন জাতীয় চার নেতা। এসব ঘটনার একপর্যায়ে তৎকালীন সেনাপ্রধান জেনারেল জিয়াউর রহমান বন্দী হন।

পালাবদলের ধারাবাহিকতায় ৭ নভেম্বর অপর এক অভ্যুত্থানে মুক্ত হন জিয়াউর রহমান। নিহত হন ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ, কর্নেল এ টি এম হায়দারসহ কয়েকজন মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তা।

দিনটি বিভিন্ন সরকারের আমলে ভিন্ন ভিন্নভাবে পালন করা হয়। ১৯৭৬ সাল থেকে দিনটি জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে জাতীয়ভাবে পালন করা হতো। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার এ দিনের সরকারি ছুটি বাতিল করে। ২০০১ সালের নির্বাচনে জিতে বিএনপি-জামায়াত জোট সরকার আবার তা বহাল করে। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার এ দিনে সরকারি ছুটি আবার বাতিল ঘোষণা করে, যা এখন পর্যন্ত বহাল রয়েছে।

৭ নভেম্বরকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করে বিএনপি। দিবসের সঙ্গে ওতপ্রোত জড়িয়ে থাকা জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দিনটিকে পালন করে সিপাহি-জনতার অভ্যুত্থান দিবস হিসেবে। এছাড়া আওয়ামী লীগসহ বেশ কিছু দল ও সংগঠন নভেম্বরের ৭ তারিখকে মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস হিসেবে পালন করে।

দিনটি পালনের জন্য বিএনপি ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। এছাড়া দিনটি পালন উপলক্ষে আগামী বুধবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়েছিল বিএনপি। তবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে অনুমতি না দেয়ায় ১১ নভেম্বর সমাবেশের অনুমতি চেয়ে নতুন করে আবেদন করেছে দলটি।

দিনটি উপলক্ষে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া বাণী দিয়েছেন। বাণীতে বর্তমান সরকারের সমালোচনা করে তিনি বলেন, ‘ভোটারবিহীন সরকার জবরদস্তি করে ক্ষমতা দখল করে বসে আছে। তারা গণতন্ত্রের পক্ষে লড়াকু নেতাকর্মীদের বীভৎস নির্মমতায় দমন করছে, বিরোধী দলের গণতান্ত্রিক অধিকারগুলোকে নির্দয় ফ্যাসিবাদী শাসনের যাঁতাকলে সিপাহী বিপ্লব ও সংহতি দিবসের পৈশাচিকভাবে পিষ্ট করছে।’

তিনি এ অবস্থা থেকে উত্তোরণে ৭ নভেম্বরের চেতনায় সব জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্রকে পুনরুজ্জীবিত করা এবং জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান। দিবসটি উপলক্ষে তিনি দেশবাসীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আলোকস্বল্পতার কারণে পরিত্যক্ত সিলেট -খুলনার ম্যাচটি

স্পোর্টস ডেস্ক :   গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর লাইভ সম্প্রচারে আলোকস্বল্পতার কারণে ...

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা। সোমবার ...