Home | খেলাধূলা | আজ ওয়েস্ট ইন্ডিজকে হারালেই ত্রিদেশীয় সিরিজে ফাইনাল নিশ্চিত বাংলাদেশের

আজ ওয়েস্ট ইন্ডিজকে হারালেই ত্রিদেশীয় সিরিজে ফাইনাল নিশ্চিত বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক :  আজ ওয়েস্ট ইন্ডিজকে হারালেই ত্রিদেশীয় সিরিজে ফাইনাল নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের। আয়ারল্যান্ডে এই টুর্নামেন্টে ক্যারিবীয়দের হারিয়ে মিশন শুরু করে টাইগাররা। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক আইরিশদের বিপক্ষে মাঠে নামা হয়নি বৃষ্টির কারণে। তাই সেই ম্যাচের পয়েন্ট হয় ভাগাভাগি। তিন ম্যাচে ২ জয়ের সঙ্গে বোনাসসহ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ক্যারিবীয়রা। এছাড়াও ২ ম্যাচে এক জয়ে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে মাশরাফি বিন মুর্তজার দল। আইরিশরা মাত্র ২ পয়েন্ট নিয়ে আছে তালিকার তলানিতে। সেই হিসেবে আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পেলেই ১০ পয়েন্ট নিয়ে এক ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হবে ফাইনাল।

আর তা না হলে শেষ ম্যাচে স্বাগতিকদের হারাতেই হবে ফাইনালে যেতে। দেশ ছাড়ার আগেই দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও প্রধান কোচ স্টিভ রোডস জানিয়েছিলেন এই টুর্নামেন্টে তাদের একমাত্র লক্ষ্য ফাইনালে জয়।  সেই সঙ্গে ইংল্যান্ড বিশ্বকাপ দলের চূড়ান্ত পরীক্ষাও এই ত্রিদেশীয় সিরিজ। প্রথম ম্যাচে ক্যারিবীয়দের ২৬১ রান তাড়া করে ৮ উইকেটের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। তাই আজ সেই জয় দিবে বাড়তি আত্মবিশ্বাস। বাংলাদেশ সময় বিকাল পৌনে ৪ টায় ডাবলিনের মালাহাইড মাঠে মুখোমুখি হবে দুদল।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ইংল্যান্ড বিশ্বকাপ দলের একরকম কঠিন পরীক্ষাই। ব্যাটসম্যান থেকে বোলার সবারই এখন সেখানে রয়েছে আরো একবার প্রমাণের সুযোগ। তাই এই গুরুত্বপূর্ণ এই ম্যাচে খুব বেশি না হলেও একটি বা দুটি পরিবর্তনের সম্ভাবনা আছে।  প্রথম ম্যাচে তামিম ইকবাল ও সৌম্য সরকার ওপেনিংয়ে গড়েছিলেন ১৪৪ রানের জুটি। দু’জনই করেছেন ফিফটি। তবে আউট হয়েছেন সেঞ্চুরির খুব কাছে গিয়ে । বিশেষ করে সৌম্য ৭৩ রানে আউট হলেও তার রানে থাকা দলের জন্য স্বস্তির। বিশেষ করে ইংলিশ কন্ডিশনে টিম ম্যানেজম্যান্ট ওপেনিংয়ে তার উপরই আস্থা রাখতে চাইছে। আজ তাই সৌম্যকে আরো একবার প্রমাণ করতে হবে নিজের ধারাবহিকতার। প্রথম ম্যাচে তিনে নেমে দলের সহ অধিনায়ক সাকিব আল হাসানও ফিফটি হাঁকিয়েছেন। তার ব্যাট থেকে এসেছে  অপরাজিত ৬১ রান। বল হাতেও নিয়েছেন একটি উইকেট। বলার অপেক্ষা রাখে না ৬ মাস পরে ওয়ানডে খেলতে নেমে দলের আস্থার মর্যাদা রেখেছেন নানা কারণে বিতর্কিত বিশ্বসেরা এই অলরাউন্ডার। দলের আরেক ব্যাটিং ভরসা মুশফিকুর রহীমও খেলেছেন ৩২ রানের অপরাজিত দায়িত্বশীল ইনিংস। এই চার জনের ব্যাটিংয়ে দল পেয়েছে সহজ জয়। তবে পরের ব্যাটসম্যানদের সুযোগ হয়নি পরীক্ষা দেয়ার। তাই আজ দলের প্রয়োজনে মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহামানদের ব্যাট হাতে চ্যালেঞ্জ নেয়ার জন্য প্রস্তুত থাকতে হতে হবে।

প্রথম ম্যাচে টসে হেরে ক্যারিবীয়দের বিপক্ষে বল করতে নেমে শুরুটা ভালো হয়নি দলের। কোনো পেসারই উইকেট তুলে নিতে পারেননি শুরুতে। দুই স্পিনার সাকিব  ও মেহেদী হাসান  মিরাজ মিলে উইকেট তুলে নিয়ে দলের স্বস্তি  ফেরায়। ইংলিশ কন্ডিশনে যে পেসারদের উপর ভরসা ছিল সেখানে তাদের ব্যর্থতা ছিল বড় চিন্তার কারণ। যদিও অধিনায়ক নিজেই বল হাতে নিয়ে সেই চিন্তা উড়িয়ে দেন। একাই নেন ৩ উইকেট। এছাড়াও দলের অন্যতম পেসার মোস্তাফিজুর রহমান ২ উইকেট পেলেও খরচ করেছেন ৮৭ রান। তাই তাকে নিয়েও থাকছে চিন্তা। আজ পরিবর্তন হতে পারে পেস আক্রমণেই। সাইফুদ্দিন কিংবা মোস্তাফিজের পরিবর্তে দলে আসতে পারেন তাসকিন আহমেদ। তবে এই ম্যাচে বিশ্বকাপ দলে থাকা আবু জায়েদ রাহীর খেলার সম্ভাবনা একবারেই কম। শুধু নিজেরই নয় তাসকিনের ভালো-মন্দের উপরই নির্ভর করছে তার বিশ্বকাপ দলে টিকে থাকা। তাই তাসকিন ও রাহী যেই সুযোগ পাক না কেন তাদের সেরাটা দেয়া ছাড়া বিকল্প নেই।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ টাইগারদের সঙ্গে প্রথম ম্যাচ হারলেও আইরিশদের বিপক্ষে জিতেছে দুটিতেই। বিশেষ করে শেষ ম্যাচে ৩২৭ রানের লক্ষ্য তাড়া করে জয় পায় ক্যারিবীয়রা। সেই সঙ্গে ৫ উইকেটে এই জয় আসে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়েই। তাই আজ বাংলাদেশের বিপক্ষে তাদের আত্মবিশ্বাসও থাকবে তুঙ্গে। এই জয়ে উপকার হয়েছে বাংলাদেশেরই। কারণ তারা হেরে গেলে পরে কঠিন সমীকরণে পড়ে যাওয়ার ঝুঁকি থাকতো মাশরাফিদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আজ জিএম কাদেরের সংবাদ সম্মেলন

স্টাফ রির্পোটার : জাতীয় পার্টির (জাপা) ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের সংবাদ সম্মেলনে ...

মরগ্যানদের শুভেচ্ছা জানালেন রানি

ক্রীড়া ডেস্ক : ক্রিকেটের তীর্থভূমি ইংল্যান্ডে ১৯৭৫ সাল থেকে শুরু হয় ওয়ানডে ক্রিকেটের ...