Home | জাতীয় | আজ একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত রোডম্যাপ প্রকাশ ইসির

আজ একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত রোডম্যাপ প্রকাশ ইসির

স্টাফ রিপোর্টার :  একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আজ রবিবার চূড়ান্ত রোডম্যাপ প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। এরপর ৩০ জুলাই থেকে অংশীজনের সঙ্গে সংলাপ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) সম্মেলন কক্ষে বেলা সাড়ে ১১টায় প্রকাশনা অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ’র সভাপতিত্বে এই অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত থাকবেন বলে কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান আরজু সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি জানান, ‘রোডম্যাপটি গত ৯ জুলাই চূড়ান্ত করা হয়েছে। রবিবার এটি বই আকারে আনুষ্ঠানিক প্রকাশ করা হবে।

সংলাপের প্রাথমিক সূচি

সংলাপের প্রাথমিক সূচি অনুযায়ী আগামী ৩০ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা দিয়ে সংলাপ শুরু করবে নির্বাচন কমিশন। কমিশনের সাবেক প্রধান ও সদস্যদের সঙ্গে সংলাপ হবে আগামী ৩ আগস্ট। গণমাধ্যমের সঙ্গে সংলাপ হবে আগামী ১৮ আগস্ট। রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু হবে আগামী ২৫ আগস্ট থেকে। তা চলবে আগামী ২ অক্টোবর পর্যন্ত।

সুপারিশমালার প্রাথমিক খসড়া প্রস্তুত হবে আগামী ১৮ নভেম্বর। সুপারিশমালা চূড়ান্ত হবে আগামী ১৮ ডিসেম্বর।

গত ২৩ মে আগামী দেড় বছরের কাজের খসড়া সূচি ঘোষণা করেন সিইসি কে এম নূরুল হুদা।

এ সংলাপে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ, আইন সংস্কার, ভোটার তালিকা হালনাগাদ, নতুন নিবন্ধন, ভোটকেন্দ্র, ইসির সক্ষমতা বাড়ানো, সবার জন্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি ও ইভিএম নিয়ে আলোচনার কথা রয়েছে।

২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৮ সালের ৩০ অক্টোবরের পর শুরু হবে একাদশ সংসদ নির্বাচনের সময় গণনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শেরপুরের শ্রীবরদীতে যৌতুকের দাবিতে স্ত্রী খুন

জাহিদুল হক মনির, শেরপুর || শেরপুরের শ্রীবরদীতে যৌতুকের দাবিতে পাষন্ড স্বামীর হাতে ...

রোহিঙ্গা এলাকায় ভোটার হতে মা-বাবার এনআইডি দেখাতে হবে

স্টাফ রিপোর্টার :  ভোটার তালিকায় রোহিঙ্গাদের অন্তর্ভুক্তি ঠেকাতে ৩০টি উপজেলায় বিশেষ ব্যবস্থা ...