Home | আন্তর্জাতিক | আচমকা চীন সফরে কিম

আচমকা চীন সফরে কিম

ইন্টারন্যাশনাল ডেস্ক : এক অঘোষিত সফরে মঙ্গলবার চীনে পৌঁছেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। ওয়াশিংটন ও সৌলের সঙ্গে শীর্ষ বৈঠকের প্রস্তুতি হিসেবেই তিনি এই সফর করছেন বলে অনুমান করা হচ্ছে।

গত বছর জুন মাসে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হলেও এখনো পর্যন্ত তার কোনো সুফল পাওয়া যায়নি। নতুন করে কোনো পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা না করলেও উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের পথে অগ্রসর হয়নি। দুই পক্ষের মধ্যে বিষয়টি নিয়ে মতান্তর দূর হয়নি।

এমন প্রেক্ষাপটে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে ট্রাম্প ও কিমের মধ্যে দ্বিতীয় শীর্ষ বৈঠক নিয়ে জল্পনাকল্পনা শুরু হয়েছে। উল্লেখ্য, গত বছরও ওয়াশিংটন ও সৌলের সঙ্গে শীর্ষ পর্যায়ে যোগাযোগের আগে কিম বেইজিং সফর করেন।

দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম গত সোমবার রাতেই এই সফরের আঁচ পেয়েছিল। তারা জানিয়েছিল, একটি বিশেষ ট্রেন উত্তর কোরিয়ার সীমান্ত অতিক্রম করে চীনে প্রবেশ করেছে। সম্ভবত ৩৫তম জন্মদিনেই কিম পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী ও প্রধান পরমাণু মধ্যস্থতাকারীকে সঙ্গে নিয়ে চীন সফর শুরু করেন।

গত বছর উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্কের যথেষ্ট উন্নতি হলেও উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা শিথিল করার কোনো উদ্যোগ দেখা যায়নি।

উত্তর কোরিয়ার নেতা কিম যে বিষয়টি নিয়ে ক্ষুব্ধ রয়েছেন, গত সপ্তাহে নববর্ষের ভাষণে তার আঁচ পাওয়া যায়। তাতে কিম পরমাণু নিরস্ত্রীকরণ সম্পর্কে তার অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেও অ্যামেরিকা ‘নিষেধাজ্ঞা আঁকড়ে’ থাকলে তিনি ‘নতুন পথ’ নিতে পারেন বলে সতর্ক করে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নড়াইলে দোলযাত্রা উৎসবে হোলিতে রেঙেছে নারী-পুরুষ

উজ্জ্বল রায়, নড়াইল : নড়াইলের অলি-গলিতে চলছে হোলি উৎসব। তরুণ-তরুণী, জোয়ান-বৃদ্ধ সবাই ...

২ যাত্রীর পাকস্থলীতে ৩ হাজার ইয়াবা

স্টাফ রির্পোটার : রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইয়াবাসহ ২ যাত্রীকে আটক করেছে ...