ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | আগৈলঝাড়ায় নির্মাণাধীন বাইপাস সড়কের ভূমি অধিগ্রহণে ব্যাপক অনিয়মের অভিযোগ।

আগৈলঝাড়ায় নির্মাণাধীন বাইপাস সড়কের ভূমি অধিগ্রহণে ব্যাপক অনিয়মের অভিযোগ।

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি, ৭ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : বরিশালের আগৈলঝাড়া উপজেলা সদরে নির্মাণাধীন বাইপাস সড়কের ভূমি অধিগ্রহণে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী, ভূমি মালিকদের যোগসাজশে সরকারী টাকা লোপাটের মহোৎসবে মেতে উঠেছে। এরা জালজালিয়াতের মাধ্যমে জমির দাম ও পরিমাণ বেশী দেখিয়ে  অবকাঠামোর ভূয়া তথ্য দিয়ে নানা অনিয়মের রাজত্ব কায়েম করে চলেছে।  ওই তথ্যে একটি কলাগাছের দামও ১৭ হাজার টাকা দেখানো হয়েছে।
বিভিন্নসূত্রে জানা গেছে, আগৈলঝাড়া উপজেলা সদরে সড়ক ও জনপদ বিভাগ কর্তৃক নির্মাণাধীন বাইপাস সড়কে রাজিহার গ্রামের জনৈক হোসেন মোল্লার ক্রয়কৃত কিছু জমি সড়ক নির্মাণের জন্য অধিগ্রহণ করা হয়। মানসী ফুলশ্রী মৌজার ৪৪১ নং দাগে ৪ শতক, ৪৩৭ নং দাগে ৩০ শতক জমি এবং এর উপর নির্মিত অবকাঠামো, মূল্যবান গাছসহ ক্ষতিপুরণ ধরা হয়েছে ১৭লক্ষ ৮৫হাজার ২৮১টাকা। এরমধ্যে জমির দাম ধরা হয়েছে ১৪লক্ষ ২৮হাজার এবং অবকাঠামো, গাছপালার ক্ষতিপুরণ বাবদ ধরা হয়েছে ৩লক্ষ ৫৭হাজার ২৮১টাকা। অথচ সূত্রমতে অধিগ্রহণকৃত ওই জমিটি ছিল নিচু এবং অবকাঠামোর মধ্যে ছিল রাস্তার পাশে একচালা একটি চায়ের দোকান। মুল্যবান গাছপালার মধ্যে ছিল একটি কলাগাছ যার মূল্য ধরা হয়েছে ১৭ হাজার টাকা। উল্লেখ্য, ওই জমির অপরপাশে কিছু গাছপালা আছে যা অধিগ্রনকৃত জমির মধ্যে পরেনি। তাও এর আওতায় দেখানো হয়েছে। জমির যে মূল্য দেখানো হয়েছে তা বর্তমান মূল্যের চেয়ে কয়েকগুণ বেশী। অপর একটি সূত্র জানায়, হোসেন মোল্লা কয়েক বছর আগে জনৈক এসএ ফয়েজের কাছ থেকে ১০শতক জমি ক্রয় করে। যা নিচু ও ডোবা ছিল। এলাকার একজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে জানান, শুধু হোসেন মোল্লার জমিই নয়, সমগ্র সড়কের ভূমি অধিগ্রহণে অবাক করার মত অনিয়ম হয়েছে। সরকারের দূর্নীতি দমন বিভাগসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষ তদন্ত করলে এসব অনিয়মের থলের বেড়াল বেড়িয়ে আসবে।
এব্যাপারে বাকাল ইউপি চেয়ারম্যান বিপুল দাস অনিয়মের বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, রাস্তাটি নকশা বর্হিভূত হওয়ায় আমরা আপত্তি দিয়েছি। যাতে রাস্তাটি মূল নকশা অনুযায়ী হয় সেজন্য আমরা জেলা প্রশাসনকে অবহিত করেছি। বাইপাস সড়কে আমার নিজেরও কিছু জমি পরেছে ।

x

Check Also

ইরানের দুর্গত মানুষদের জন্য এখনো আন্তর্জাতিক সাহায্য গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়নি

ইন্টারন্যাশনাল ডেস্ক : সাম্প্রতিক ভূমিকম্পে ইরানের দুর্গত মানুষদের জন্য বিদেশি সাহায্য গ্রহণের ...

সু চি-র বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ বব গেলডফ তার অ্যাওয়ার্ড ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত

ইন্টারন্যাশনাল ডেস্ক : আয়ারল্যান্ডের প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব বব গেলডফ তার সম্মানসূচক ফ্রিডম ...