Home | বিবিধ | কৃষি | আগাম বৃষ্টিতে আম চাষীদের মাথায় হাত, ক্ষতি পুষিয়ে দেওয়ার দাবী ব্যবসায়ীদের!

আগাম বৃষ্টিতে আম চাষীদের মাথায় হাত, ক্ষতি পুষিয়ে দেওয়ার দাবী ব্যবসায়ীদের!

আবু সাঈদ, সাতক্ষীরা : প্রাকৃতিক দুর্যোগে এবারের আমের ফলন বিপর্যায়ের আশংকা সাতক্ষীরা আম চাষী মুখে চিন্তার ছাপ। বিরামহীন ভাবে কয়েক দিন শিলা বৃষ্টি ও ঝড় হওয়ার মুখে আমের ফলন এবার তেমন ভাল হবে না বলে মন্তব্য করেছেন আম চাষিরা। সাতক্ষীরার আম খুব সুসাধু হওয়ার বহির বিশ্বের মধ্যে প্রথম আম বিদেশে রপ্তানী

জাত করনে বাংলাদেশ তথা সাতক্ষীরা। সেই সুত্রে দেশের বিভিন্ন জেলা থেকে পর্যায়ক্রমে দেশের বাইরে আম যায় বহির বিশ্বে আর কদরও বাড়ে বিদেশের কাছে বাংলাদেশের আমের। সার্বিক বিষেয় সাতক্ষীরা

সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আমজাদ হোসেন এর সাথে কাথা হলে তিনি এই প্রতিনিধিকে বলেন গত ২৫ ফেব্রুয়ারী অসময় পরপর ৪ দিন বৃষ্টি হওয়ার পর আম গাছের পরিচর্যায় করনীয় সে সব গাছে আমের গুটি হয়ে গেছে সেসব গাছে এ বৃষ্টি উপকার হয়েছে,তবে পুটান্ত মুকুলের ক্ষেত্রে আম গাছের প্রচুর ক্ষতি হয়েছে এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে আমের ম–কুল পুড়ে গেছে ।

এ বিষয়ে সাতক্ষীরা বিশিষ্ট আম ব্যবসায়ী ও পুরুস্কার প্রাপ্ত মোঃ জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, আমি ২০১৫ সালে আম ব্যবসা করে পুরস্কার পাই আর এবার ফুটান্ত ফুলে বৃষ্টি হওয়ার ৫০ ভাগ আমের মুকুল নষ্ট হয়েছে। তাই আম চাষি ও ব্যবসায়ীদের মাথায় হাত।

মোঃ জাহাঙ্গীর আলম আরো বলেন ২০১৮ সালের আমের ন্যায্য বাজার দর না পাওয়ায় আম ব্যবসায়ীরা বড় ধরণের ক্ষতির সম্মুখিন হয়।তিনি দাবী করে আরো বলেন ,বঙ্গবন্ধুর সপ্নের সোনার বাংলা গড়ার লক্ষে এই ক্ষতিগ্রস্থ আম চাষী ও ব্যবসায়ীরা বর্তমান সরকারের সুদৃষ্টি কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাতীয় নির্বাচনের ঘটনায় বিএনপি’র নেতাকর্মীরা হতভম্ব : মোশাররফ

স্টাফ রির্পোটার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো ভোট ডাকাতি আগে কখনো বাংলাদেশে ...

ঘূর্ণিঝড় ইদায়; মোজাম্বিকে ১ হাজার লোকের প্রাণহানির আশঙ্কা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ঘূর্ণিঝড় ইদায়ের আঘাতে মোজাম্বিকে ১ হাজার লোকের প্রাণহানি ঘটতে পারে ...