Home | আন্তর্জাতিক | আগামী কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে উত্তর কোরিয়া

আগামী কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে উত্তর কোরিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক:  আগামী কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে উত্তর কোরিয়া। এমনই আশঙ্কা করছেন সিআইএ প্রধান মাইক পম্পেও। বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে এই বিষয়ে তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেন।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র প্রধান হিসেবে এক বছর অতিক্রম করা উপলক্ষে সাক্ষাৎকারে পম্পেও জানান, পিয়ংইয়ং ও উত্তর কোরিয়ার রাষ্ট্রনায়ক কিম জং উন এর হুমকি নিয়ে গোয়েন্দা সংস্থার বৈঠকে নিয়মিত আলোচনা হয়।

তার কথায়, ‘মাত্র কয়েক মাসের মধ্যে কিম জং উন যুক্তরাষ্ট্রকে নিশানা করে পরমাণু অস্ত্র প্রয়োগ করতে পারে বলে আমরা প্রায়ই আলোচনা করি। আমাদের কাজ হলো, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে দফায় দফায় খবর পাঠিয়ে সতর্ক করা যাতে তিনি কূটনীতিরহিত উপায়ে সমস্যার মোকাবিলা করতে পারেন।’

একই সঙ্গে উত্তর কোরিয়ায় সামরিক অভিযান চালালে যে গণমৃত্যুর আশঙ্কা রয়েছে, তা নিয়েও শঙ্কিত পম্পেও।

বিশেষ করে যুক্তরাষ্ট্রের দুই মিত্র দেশ জাপান ও দক্ষিণ কোরিয়ার মানুষ তাতে ক্ষতিগ্রস্ত হতে পারেন ভেবেও বিচলিত ওয়াশিংটন। কিমকে ক্ষমতাচ্যুত করতে গেলে তার প্রভাবে বহু ক্ষতি হবে বলেও সাক্ষাত্‍কারে উদ্বেগ প্রকাশ করেছেন সিআইএ প্রধান।

ক্ষমতায় আসার এক বছরের মধ্যেই উত্তর কোরিয়ার নেতার সঙ্গে কথার লড়াইয়ে নেমে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরমাণু শক্তিবৃদ্ধি নিয়ে উত্তর কোরিয়ার অবস্থান সম্পর্কে প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প। তার জেরে অচিরেই যে হোয়াইট হাউসের ‘রোষানলে’ পড়তে চলেছেন কিম, তা নিয়ে রীতিমতো হুমকি দিয়েছেন ট্রাম্প। জবাবে পিয়ংইয়ং-ও জানাতে কসুর করেনি যে, শত্রুর মোকাবিলায় প্রচুর পরিমাণে পরমাণু অস্ত্র মজুদ করার প্রক্রিয়া শুরু হয়েছে। এমনকি মার্কিন রাষ্ট্রপ্রধানকে ব্যক্তিগত আক্রমণ করতেও ছাড়েননি কিম।

পম্পেও জানিয়েছেন, ‘সোশ্যাল মিডিয়ায় প্রেসিডেন্ট যে ধরনের ভাষা ব্যবহার করেন, তা শোনার জন্য বহু শ্রোতাই উপস্থিত থাকেন। কথা দিতে পারি, যুক্তরাষ্ট্রের বার্তা পড়তে কিম জং উন কোনও ভুল করেননি।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

একটি ফুটবল ম্যাচে ১০টি লাল কার্ড ও আটটি হলুদ কার্ড

স্পোর্টস ডেস্ক : একটি ফুটবল ম্যাচে ১০টি লাল কার্ড ও আটটি হলুদ ...

রাতে সিলেটে ম্যাচ খেলার পর সকালে মিরপুরে খেলছেন সৌম্য

স্পোর্টস ডেস্ক : গত রাতে সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় বাংলাদেশ ...