Home | বিবিধ | আবহাওয়া | আগস্টে বেশি তাপমাত্রায় স্বাভাবিক বৃষ্টি

আগস্টে বেশি তাপমাত্রায় স্বাভাবিক বৃষ্টি

ডেস্ক রিপোর্ট : আগস্টে সারা দেশে বৃষ্টিপাত হয়েছে স্বাভাবিক। যদিও ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

অন্যদিকে আগস্টে গড় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে একটু বেশি ছিল। অর্থাৎ স্বাভাবিক অপেক্ষা তাপমাত্র ১ দশমিক ৩ সেন্টিমিটার বেশি ছিল। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা দশমিক ৩ সেন্টিমিটার বেশি রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদফতরের আগস্ট মাসের তথ্য/উপাত্তের পর্যালোচনা থেকে এসব তথ্য জানা গেছে। এ মাসের পর্যালোচনায় বলা হয়েছে, গত ৪ আগস্ট উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা ৫ আগস্ট উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরবর্তীতে এটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে মৌসুমী বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়।

৯ আগস্ট উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা পরবর্তীতে দ্রুত পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে মৌসুমী বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়। ১৩ আগস্ট উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর উড়িষ্যা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা ১৪ আগস্ট একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়।

পরবর্তীতে এটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ১৬ আগস্ট ভারতের ঝাড়খণ্ড ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ আকারে অবস্থান নেয় এবং পরবর্তীতে এটি আরও দুর্বল হয়ে ১৭ আগস্ট মৌসুমী বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়। ১৯ আগস্ট সকাল ৬টায় উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ আকারে অবস্থান নেয়। এরপর এটি আরও দুর্বল হয়ে মৌসুমী বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়।

২৪ আগস্ট সকাল ৬টায় উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা ২৫ আগস্ট একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এরপর এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয় এবং ২৯ আগস্ট ভারতের মধ্যপ্রদেশের পূর্বভাগ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান নেয়। পরবর্তীতে এটি আরও দুর্বল হয়ে প্রথমে লঘুচাপে পরিণত হয় এবং পরবর্তীতে মৌসুমী বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়।

সক্রিয় মৌসুমী বায়ু এবং লঘুচাপের প্রভাবে ৩ থেকে ৫ আগস্ট এবং ১৫ থেকে ২২ আগস্ট সময়ে দেশের দক্ষিণাঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়। এ মাসে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ১৮৪ মিলিমিটার, কুতুবদিয়ায় ১১ আগস্ট।

অন্যদিকে এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় দিনাজপুরে, ৩ আগস্ট এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় টেকনাফে (১৮, ১৯ ও ২৫ আগস্ট)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টাঙ্গাইলে ট্রাক ও মোটরসাইকেল মুখোমুখি সংর্ঘষে নিহত ৩

রবিন তালুকদার, টাঙ্গাইল : টাঙ্গাইলের নাগরপুরে ট্রাক ও মোটারসাইকেলের মুখোমুখি সংর্ঘষে ৩ জন ...

ভারতে অনলাইন নিউজ পোর্টালে নজরদারি

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতে অনলাইন নিউজ পোর্টাল ও নেটফ্লিক্সের মতো কনটেন্ট প্রোভাইডাররাও এবার ...