ব্রেকিং নিউজ
Home | বিবিধ | আবহাওয়া | আগস্টের শেষদিকে বন্যার শঙ্কা

আগস্টের শেষদিকে বন্যার শঙ্কা

স্টাফ রির্পোটার : এ বছর আগস্টের শেষদিকে বন্যার শঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বিশেষ করে ভারি বর্ষণ ও উজানের পানির ঢলে চলতি মাসের দ্বিতীয় থেকে শেষ সপ্তাহে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মধ্য মেয়াদী বন্যা হতে পারে। আগস্ট মাসের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, আগস্টে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে ১-২টি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। মৌসুমী বায়ুর সক্রিয়তার প্রভাবে উজানে ভারি বৃষ্টিপাতের কারণে আগস্ট মাসের দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলাগুলোর বিভিন্ন স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

গত বছরও মৌসুমী বন্যায় প্লাবিত হয় দেশের বিস্তীর্ণ অঞ্চল। সে বছর আগস্টের মধ্যভাগে দেশের ২০টির বেশি জেলা বন্যার কবলে পড়ে। দুই দফা বন্যার সময় অন্তত ১৩৭ জন মানুষ মারা গেছে এবং ৭৬ লাখ ৬৪ হাজার ৭১৮ জন মানুষ প্রত্যক্ষ-পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়।

 

[প্রিয় পাঠকপাঠিকা আপনিও বিডিটুডে২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন।  সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যাজীবনজাপনে সঙ্গতীঅসঙ্গতীসহ বিভিন্ন  বিষয়ে বস্তনিষ্ঠ   অপনার  যৌক্তিক মতামত  লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-bdtoday24@gmail.com- ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মেয়র নাছিরের ভিডিও বার্তা

স্টাফ রির্পোটার : আওয়ামী লীগের বিভাগীয় প্রতিনিধি সভায় একটি ঘটনার পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম ...

মামলায় শিশুদের আসামি করা শিশু আইন ও মানবাধিকারের চরম লঙ্ঘন

স্টাফ রির্পোটার : এ বছরের গোড়ার দিকের কথা। ঢাকার একটি আদালতে মায়ের ...