ব্রেকিং নিউজ
Home | প্রযুক্তি বিশ্ব | আংশিক চন্দ্রগ্রহণ বুধবার

আংশিক চন্দ্রগ্রহণ বুধবার

প্রযুক্তি ডেস্ক : আগামী বুধবার সারাদেশ থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত ২টা ২ মিনিটে (বুধবার) এ আংশিক গ্রহণ শুরু, রাত ৩টা ৩১ মিনিটে চন্দ্রগ্রহণের সর্বোচ্চ পর্যায় ও ভোর ৫টায় আংশিক গ্রহণ শেষ হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠন এই তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের পাশাপাশি এশিয়ার অন্যান্য দেশ, ক্যারিবিয়ান অঞ্চল, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা থেকেও এবারের চন্দ্রগ্রহণ দেখা যাবে।

চন্দ্রগ্রহণের সময় যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। চন্দ্রগ্রহণ প্রায় ঘণ্টাকালীন স্থায়ী হয় কারণ, চাঁদ ধীরে ধীরে পৃথিবীর ছায়া অতিক্রম করে। গ্রহণ চলাকালীন চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে। এর কারণ হলো, সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে বিকরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের ওপর পড়ে, এই কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি শাহজাহান মৃধা জানান, সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর হলেও চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর নয়। চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপ  আবশ্যক নয়, তবে পরিষ্কার তথা ভালোভাবে দেখতে সেগুলোর ব্যবহার করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শোভন রাব্বানীকে সরিয়ে ভারপ্রাপ্ত সভাপতি নাহিয়ান এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য

স্টাফ রির্পোটার : ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ ...

সাধারণ মানুষ যেন পুলিশের হয়রানি ও চাঁদাবাজির শিকার না হন:শফিকুল ইসলাম

স্টাফ রির্পোটার : ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অধীনস্থ কোনো থানায় মানুষ যদি ...