ব্রেকিং নিউজ
Home | প্রযুক্তি বিশ্ব | অল্পের জন্য আবারও রক্ষা পেল পৃথিবী!

অল্পের জন্য আবারও রক্ষা পেল পৃথিবী!

প্রযুক্তি ডেস্ক : উল্কাপিণ্ডের আঘাত থেকে অল্পের জন্য রক্ষা পেলো পৃথিবী। বৃহস্পতিবার পৃথিবীর খুব কাছ দিয়ে চলে গেছে একটি বিশাল উল্কাখণ্ড। বার বার উল্কাখণ্ড ধেয়ে এলেও অল্পের জন্য রক্ষা পাচ্ছে পৃথিবী।

নাসার রিপোর্ট, বৃহস্পতিবার (০১ আগস্ট) সকালে পৃথিবীর সঙ্গে একটি বিশাল উল্কাখণ্ডের সংঘর্ষ হয়েও হয়নি। বিশাল উল্কাখণ্ডটি প্রায় ১৮১ ফুটের। উল্কাখণ্ডটির নাম ‘২০১৯ অন’।

নাসা জানিয়েছে, এই সুবিশাল উল্কাখণ্ডটি পৃথিবীর দিকে ভারতীয় সময় অনুসারে ৬.৫৩ মিনিটে, প্রায় ঘন্টায় ১০ হাজার ৪০০ মাইল বেগে ছুটে আসে। জুলাইয়ের ৬ তারিখে, নাসার এক উপগ্রহে এই বিশালাকার উল্কাপিণ্ডের হদিস পায় নাসা। তবে যেভাবে হোক, এই বিশাল উল্কার সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হয়নি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, মধ্যাকর্ষণ শক্তির জেরে বার বার উল্কাখণ্ড পৃথিবীর দিকে ধেয়ে আসছে। সেই সঙ্গে পৃথিবীর ভাগ্যটা এতই ভালো যে, বার বার ধেয়ে এলেও বেঁচে যাচ্ছে এই নীল গ্রহ। কিন্তু সেই ভাগ্য কতবার সহায় হবে, তা বলা মুশকিল।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এই সুবিশাল উল্কাপিণ্ড যদি পৃথিবীর সঙ্গে সংঘর্ষ হলে অচিরে ধ্বংস হয়ে যেত মানবজাতি। পৃথিবীর নানা প্রান্তে শুরু হয়ে যেত সুনামি, ভূমিকম্প, তীব্র ঝোড়ো হাওয়া।

সূর্যের চারপাশে এমন ছোট বড় উল্কাপিণ্ড ঘুরতে থাকে। সেইগুলিই কখনও মাধ্যাকর্ষণ শক্তির জেরে গ্রহের কাছাকাছি চলে আসে। এ যাত্রাতেও বড়সর বিপদ থেকে রক্ষা পেল নীল গ্রহ।

তবে পুরোপুরি রক্ষা পেল কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে এখনও। কারণ চাঁদ ও পৃথিবার মাঝাখানে এখনও উল্কাখণ্ডটি রয়েছে। ফলে পৃথিবার মাথায় এখনও যে বিপদঘন্টা বাজছে, তা বলাই বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ড. কালাম স্মৃতি পদকের জন্য মনোনীত প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রির্পোটার : ২০১৯ সালের ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সেলেন্স অ্যাওয়ার্ডস’ পদকের ...

এবার নতুন সংকটে বিএনপি

স্টাফ রির্পোটার : দুশ্চিন্তা পিছু ছাড়ছে না রাজনীতির মাঠে কোণঠাসা বাংলাদেশ জাতীয়তাবাদী ...