ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | অভিভাবকশূন্য জাতীয় সংসদ ভিআইপিদের নজিরবিহীন অনুপস্থিতি

অভিভাবকশূন্য জাতীয় সংসদ ভিআইপিদের নজিরবিহীন অনুপস্থিতি

শামছুল আলম লিটন, বগুড়া প্রতিনিধি, ২৪ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : অভিভাবক (ভিআইপি) শূন্য জাতীয় সংসদ। ভিআইপিদের অধিকাংশই বিদেশে, একজন ঢাকায়, একাধিক ঢাকার বাইরে এবং একজন জেলহাজতে। আগামী ২৬ মার্চের আগে এ শূন্যতা পূরণ হচ্ছে না। জাতীয় সংসদের ইতিহাসে পুরোপুরি ভিআইপি শূন্য হওয়ার নজির এবারেই প্রথম। কর্মকর্তা-কর্মচারীরা মনে করছেন, জাতীয় সংসদের ইতিহাসে এটি নেতিবাচক নজির হয়ে থাকবে।

রোববার সংসদ সচিবালয় সূত্র এমন তথ্যই দিয়েছে।

গত ২০ মার্চ বিকেলে ইন্তেকাল করেছেন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান। এর আগে রাষ্ট্রপতির অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছিলেন জাতীয় সংসদের স্পিকার অ্যাডভোকেট আব্দুল হামিদ। একাধারে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি ও স্পিকারের দায়িত্ব দুটিই পালন করেন তিনি। কিন্তু রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ইন্তেকালের পর রেওয়াজ (প্রিসিডেন্স) অনুযায়ী ভারপ্রাপ্ত থেকে অস্থায়ী রাষ্ট্রপতি হন আব্দুল হামিদ। এসময় থেকে স্পিকার পদটি বহাল থাকলেও জাতীয় সংসদের কোনো ফাইলে স্বাক্ষর করার এখতিয়ার হারান তিনি।

অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেয়ার পর পদাধিকার বলে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শওকত আলী ভারপ্রাপ্ত স্পিকার হন। যা গত বৃহস্পতিবার (২১মার্চ) জাতীয় সংসদ এক জিও জারির মাধ্যমে আইনসিদ্ধ করেছে। আব্দুল হামিদকে দেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত করা হলে ডেপুটি স্পিকারই স্পিকার হবেন। আর সংসদে নতুন করে একজন ডেপুটি স্পিকার নির্বাচিত হবেন।

যদি অস্থায়ী রাষ্ট্রপতিকে রাষ্ট্রপতি নির্বাচন করা না হয় তাহলে স্বপদে ফিরবেন আব্দুল হামিদ। আর ভারপ্রাপ্ত শব্দটি উঠে গিয়ে শওকত আলীও ফিরবেন স্বপদে।

এদিকে জাতীয় সংসদে সরকারি ও বিরোধী দল নিয়ে ১০জন ভিআইপি দায়িত্ব পালন করেন। এর মধ্যে আছেন জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, প্রধান হুইপ (সরকার-বিরোধী দল) এবং একাধিক হুইপ।

সংসদের ভিআইপিদের মধ্যে অধিকাংশই আছেন বিদেশে, একজন ঢাকায়, একাধিক ঢাকার বাইরে এবং একজন আছেন জেলহাজতে (বিরোধী দলীয় চিফ হুইপ)।

গত ১৯ মার্চ দেশ ছাড়েন বর্তমানে ভারপ্রাপ্ত স্পিকার শওকত আলী। তিনি ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনে অংশ নিতে ইকুয়েডরে অবস্থান করছেন। রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের জানাজায় তিনি শরিক হতে পারেননি। তার দপ্তরের ব্যক্তিগত কর্মকর্তা আব্দুল কাদের বাংলামেইলকে জানান, তিনি দেশে ফিরবেন ৩০ মার্চ।

সরকার দলীয় প্রধান হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ ছেলের বিয়ে উপলক্ষে ২২ মার্চ থেকে নিজ নির্বাচনী এলাকা মৌলভীবাজারে অবস্থান করছেন। তার দপ্তরের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, আগামী ২৬ মার্চের আগে তিনি ঢাকায় ফিরছেন না।

সংসদের আরেক ভিআইপি বিরোধী দলীয় প্রধান হুইপ জয়নুল আবদিন ফারুক বর্তমানে জেলহাজতে আটক আছেন। বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ চলাকালে পুলিশের অ্যাকশনে সমাবেশটি পণ্ড হয় এবং সেখান থেকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম, প্রধান হুইপসহ ৮/১০ জন শীর্ষ নেতা আটক হন। ভারপ্রাপ্ত মহাসচিবসহ আটক কয়েকজনকে পুলিশ ছেড়ে দিলেও এমপি ফারুক এখনো আটক আছেন।

এদিকে হুইপ আ স ম ফিরোজ, নূর-ই-আলম চৌধুরী (লিটন), সাগুফতা ইয়াছমিন এ্যামিলি গত ১৯ মার্চ থেকে দেশের বাইরে আছেন। আগামী এপ্রিলের প্রথম সপ্তাহের আগে তারা দেশে ফিরবেন না বলে তাদের দপ্তরের কর্মকর্তারা রোববার জানান।

সরকার দলীয় হুইপ শেখ আব্দুল ওহাব গত ২০ মার্চ নিজ নির্বাচনী এলাকায় নোয়াপাড়ায় যান বলে তার সহকারী একান্ত সচিব মো. লতিফুজ্জামান জানান। তিনি বলেন, আগামী ২৭ মার্চ হুইপ ঢাকায় ফিরবেন।

আর সরকার দলীয় হুইপ মির্জা আজম কখনো ভিআইপি হিসেবে সংসদে অফিস করেন না। তবে শিক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য হিসেবে শুধুমাত্র বৈঠকে অংশ নিতে সংসদে আসেন। এটিও নিশ্চিত করেছেন তার দপ্তরের একজন কর্মকর্তা।

এরই ধারাবাহিকতায় রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে অংশ নেয়ার আগে মাত্র ৫ মিনিটের জন্য সংসদের অফিসে আসেন এবং বৈঠক শেষ করে কক্ষে এসে ১ মিনিটেও অবস্থান করেননি এই ভিআইপি। এ সময়  প্রতিবেদক তার দপ্তরে উপস্থিত ছিলেন।

আর সরকার দলীয় আরেক হুইপ মো. মুজিবুল হক রেলমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর সংসদে আসেন শুধু কমিটির বৈঠক ও অধিবেশনে অংশ নিতে।

জাতীয় সংসদ সচিবালয়ের সচিব মো. মাহফুজুর রহমানও বিদেশে অবস্থান করছেন।

এই পরিস্থিতিতে ভিআইপি অর্থাৎ অভিভাবকশূন্য বর্তমান জাতীয় সংসদ। জাতীয় সংসদের গুরুত্বপূর্ণ অনেক কাজও অনিষ্পন্ন থেকে যাচ্ছে। আর ভারপ্রাপ্ত স্পিকার বিদেশে থাকায় ফাইলের স্তুপ জমতে শুরু করেছে।

এখন এই সঙ্কট কাটিয়ে সংসদের স্বাভাবিক কার্যক্রম কবে থেকে শুরু হবে এ নিয়ে চলছে সংসদজুড়ে নানা গুঞ্জন। এ ব্যাপারে সংসদ সচিবালয়ের একজন পরিচালক বলেন, ‘এভাবে কখনও অভিভাবক শূন্য হয়নি জাতীয় সংসদ। এটি সংসদের জন্য একটি নেতিবাচক নজির হয়ে থাকবে।’

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...