Home | জাতীয় | ‘অপারেশন জাটকা’ নিধন প্রতিরোধে ১১ কোটি টাকার অবৈধ জাল ও জাটকা আটক করেছে বাংলাদেশ নৌবাহিনী

‘অপারেশন জাটকা’ নিধন প্রতিরোধে ১১ কোটি টাকার অবৈধ জাল ও জাটকা আটক করেছে বাংলাদেশ নৌবাহিনী

navy-logoঢাকা ২৭ এপ্রিল ২০১৪ :  জাতীয় সম্পদ ইলিশ সংরক্ষণের লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনী দেশের বিভিন্ন অঞ্চলে জাটকা নিধন প্রতিরোধে ব্যাপক অভিযান পরিচালনা করছে। উক্ত অভিযানের অংশ হিসেবে গত ০৬ এপ্রিল হতে ২৬ এপ্রিল ২০১৪ পর্যন্ত (২১ দিনে) বাংলাদেশ নৌবাহিনী দেশের উপকূলীয় অঞ্চলসহ দক্ষিণাঞ্চলের নদ-নদী এবং সংশ্লিষ্ট ইলিশ প্রজনন এবং জাটকা বিচরণ এলাকায় অভিযান চালিয়ে প্রায় ১১ কোটি টাকা মূল্যের অবৈধ জাল এবং জাটকা আটক করেছে।

জাটকা নিধন প্রতিরোধ কর্মসূচীর আওতায় জাটকা রক্ষা কার্যক্রম ২০১৪ বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনী দেশের বিভিন্ন জেলা ও উপকূলীয় অঞ্চলে জাটকা ও কারেন্ট জালসহ অন্যান্য অবৈধ জাল উদ্ধার অভিযানে নিয়োজিত রয়েছে। গত ২৮ ফেব্র“য়ারি ২০১৪ হতে দেশের জাটকা সমৃদ্ধ বিভিন্ন নদ-নদীসমূহে অভিযান পরিচালনার মাধ্যমে এ পর্যন্ত প্রায় ১ কোটি ৩৫ লাখ ৭৯ হাজার ১৮১ মিটার অবৈধ জাল আটক করা হয়েছে। আটককৃত জালসমূহ স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে ধ্বংস করা হয়েছে।

রূপালী সম্পদ ইলিশ রক্ষায় বাংলাদেশ নৌবাহিনীর সক্রিয় অংশগ্রহণে ‘অপারেশন জাটকা’ অভিযান পরিচালিত হচ্ছে যা আগামী ৩১ মে ২০১৪ তারিখ পর্যন্ত চলবে। ইতিমধ্যে নৌবাহিনী কর্তৃক পরিচালিত এ অভিযানের ফলে দেশের বিভিন্ন নদ-নদীসমূহে জাতীয় সম্পদ ইলিশের সমাগম পূর্বের তুলনায় অনেকাংশে বৃদ্ধি পেয়েছে এবং ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুনামগঞ্জে সড়ক দূর্ঘটনা আহত দুজন

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস মোড়ে যাত্রীবাহী শ্যামলী বাস ...

নওগাঁয় কষ্টি পাথরের মূর্তিসহ আওয়ামীলীগ নেতা আটক

নওগাঁ প্রতিনিধ : প্রায় ২৮ কেজি ওজনের কষ্টি পাথরের গণেশ মূর্তিসহ নওগাঁর ...