ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | অন্ধ হয়ে বসে থাকতে পারি না : ওবামা

অন্ধ হয়ে বসে থাকতে পারি না : ওবামা

ইন্টারন্যাশনাল ডেস্ক:( ঢাকা, ০৮ সেপ্টেম্বর) – সিরিয়ায় যে চিত্র আমরা দেখেছি তাতে আমরা অন্ধ হয়ে বসে থাকতে পারি না। তাই কংগ্রেসে দুই দলের সদস্যদেরই আহবান জানাব, তারা যেন সিরিয়ায় সামরিক হামলার ব্যাপারে সমর্থন দেন।
সিরিয়া ইস্যুতে সর্বশেষ নিজের অবস্থান তুলে ধরে কথাগুলো বলছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার রেডিও ও ইন্টারনেটে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে এসব কথা জানান ওবামা।

সোমবার সিরিয়ায় হামলার বিষয়ে মার্কিন কংগ্রেস বসছে। এর আগেই ভাষণে হামলার প্রতি সাড়া দেওয়ার জন্য কংগ্রেস সদস্যদের উদ্দেশ্যে করে এ কথা বলেন ওবামা।

ওবামা তার ভাষণে সিরিয়ায় হামলা করে বাশার সরকারকে উপযুক্ত শাস্তি দেওয়ার পক্ষে সাফাই গেয়েছেন।  তিনি বলেন, সিরিয়ায় ভয়ানক রাসায়নিক হামলা হবে আর আমরা হাত গুটিয়ে বসে থাকব, তা হতে পারে না।

ওবামা বলেন, শুধুমাত্র সিরিয়ার লোকজনের উপর সরাসরি হামলার জন্য নয়, এটা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য একটি হুমকি।

তবে তিনি স্বীকার করেছেন কংগ্রেসকে সিরিয়ায় হামলা বিষয়ে ‘প্রভাবিত’ করা কঠিন হবে।

ওবামা কংগ্রেস সদস্যদের হামলার অনুমোদন দেওয়ার আহবান জানিয়ে বলেন, যদি আমরা একসঙ্গে কাজ করি তাহলে আমাদের দেশ আরো শক্তিশালী এবং সফল রাষ্ট্রে পরিণত হবে।

তবে বারাক ওবামার জন্য দু:সংবাদ হচ্ছে, ওয়াশিংটন পোস্টের এক জরিপে দেখা গেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের ৪৩৩ জন সদস্যের মধ্যে ২২৪ জন সিরিয়ায় হামলা বিষয়ে নেতিবাচক ধারণা পোষণ করেন। ১৮৪ জন এ বিষয়ে কোন মন্তব্য করেননি। মাত্র ২৫ জন সিরিয়ায় হামলার পক্ষে।

আরেকটি জরিপে দেখা গেছে, ৫১ ভাগ মার্কিন নাগরিক সিরিয়ায় হামলার বিপক্ষে। আর ৩৬ ভাগ হামলার পক্ষে। এর আগে ১৯৯১ সালে উপসাগরীয়, ১৯৯৯ সালে কসাভো, ২০০১ সালে আফগানিস্তান এবং ২০০৩ সালের ইরাক যুদ্ধেও এত লোক যুদ্ধের বিপক্ষে ভোট দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তালায় জাতীয় পার্টি ও আ.লীগের কর্মীদের মধ্যে সংঘর্ষ, আহত-৮

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার তালায় ইউনিয়ন পরিষদের নির্বাচনী প্রচার-প্রচারণাকে কেন্দ্র করে জাতীয় ...

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের ভাসানচরে নেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

কক্সবাজার প্রতিনিধি : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রোহিঙ্গাদের যারা আগুনে ঘর-বাড়ি হারিয়েছেন ...