Home | আন্তর্জাতিক | ’অগ্নিকাণ্ডে ভ্যাকসিনের কোনো ক্ষতি হয়নি’

’অগ্নিকাণ্ডে ভ্যাকসিনের কোনো ক্ষতি হয়নি’

ইন্টারন্যাশনাল ডেস্ক : পুনের সেরাম ইনস্টিটিউটে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ঘটনায় ভ্যাকসিনের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা।

বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক টিকা উৎপাদনকারী কোম্পানি ভারতের পুনের সেরাম ইনস্টিটিউটে বৃহস্পতিবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে মারা যান কমপক্ষে পাঁচজন।

সেরাম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথভাবে করোনো ভ্যাকসিন কোভিশিল্ড উৎপাদন করছে। তবে আগুনে ভ্যাকসিনের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কোম্পানির সিইও পুনাওয়ালা।

তিনি জানান, সংস্থার প্রশাসনিক ভবনসহ যেখানে আগুন লেগেছে, সেখান থেকে অনেকটা দূরে কোভিশিল্ড ভ্যাকসিন মজুত রাখা হয়। তাই ভ্যাকসিনের ক্ষতি হওয়ার কোনো সম্ভাবনা নেই। কিন্তু পাঁচজনের মৃত্যুও কম শোকের নয়।

পরপর টুইটে তিনি লেখেন, ‘সরকার ও দেশবাসীকে আশ্বস্ত করে জানাচ্ছি, ভ্যাকসিনের কোনো ক্ষতি হয়নি। সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে ভ্যাকসিন কোভিশিল্ড।’

এই সময় জানায়, বৃহস্পতিবার দুপুরে সেরাম ইনস্টিটিউটের প্রশাসনিক ভবনে আগুন লাগে। বেশ কয়েক একর জায়গাজুড়ে ছড়িয়ে রয়েছে সেরাম। যে অংশে এদিন আগুন লাগে, তার কাছেই তৈরি হয় বিসিজি ভ্যাকসিন। কিন্তু কোভিশিল্ড মজুত করা হয় অনেকটাই দূরে।

ঘটনার পরপরই সেখানে আসে দমকলের ১০টি ইঞ্জিন। কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হলে দেখা যায়, একটি ভবনের ৬ তলায় পাঁচজনের মৃত্যু হয়েছে।

ভারতে টিকাদান শুরু হয়ে যাওয়ায় টিকা তৈরি ও তা বিপুল পরিমাণে সরবরাহের জন্য সেরামের কারখানায় এখন ব্যাপক ব্যস্ততা। সেখানে আগুন লাগার খবরে উদ্বেগ ছড়িয়ে পড়ে দেশজুড়ে।

ভারত ছাড়াও বাংলাদেশসহ কয়েকটি দেশে করোনা ভ্যাকসিন সরবরাহের চুক্তি রয়েছে সেরাম ইনস্টিটিউটের। ফলে এসব দেশেও উদ্বেগ দেখা দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সোস্যাল ওয়ার্ক

জহির খান রাত আর কতোই মমতা দেয় জড়িয়ে নেয় ঘুম তবুও খুব ...

চরকগাছিয়া টি-১০ ক্রিকেট টুর্ণামেন্ট : পচাঁকোড়ালিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন আর্ডেফ

বরগুনা প্রতিনিধি : বরগুনার আমতলী উপজেলার চরকগাছিয়া নতুন বাজার ও চরকগাছিয়া সমাজ কল্যাণ ...